Principal’s Award & Award Of Attendance

গত ১১ এপ্রিল ২০১৯ তারিখে কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় Principal’s Award & Award Of Attendance প্রদান অনুষ্ঠান। বিজ্ঞান,ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ১৫ জন শিক্ষার্থীকে ইয়ার ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তীর জন্য Principal’s Award & Award এবং প্রথম বর্ষের সকল কর্যদিবসে কলেজে উপস্থিত থাকার জন্য ৯৬ জন শিক্ষার্থীকে Award Of Attendance পুরস্কার প্রদান করা হয়। কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ,উপাধক্ষ্য মোহাম্মদ দেলোয়ার হোসেন মৃধাসহ বিভিন্ন বিভাগের সিনিয়র শিক্ষকবৃন্দ্র শিক্ষার্থীদের হতে এই মুল্যবান পুরস্কার তুলে দেন।

বাংলা নববর্ষ ১৪২৬

বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে গত ১৪ এপ্রিল কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয় এক বর্ণিল বর্ষবরণ অনুষ্ঠানের। সকাল ৯:০০টায় কলেজের সাংকৃতিক ক্লাব ‘নন্দন কাননের’ শিল্পিদের পরিবেশনায় বৈশাখী সংগীত,এসো হে বৈশাখ,এসো,এসো…মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠানের।লোকজ সংগীত পরিবেশন করেন ছায়ানবোংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে গত ১৪ এপ্রিল কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয় এক বর্ণিল বর্ষবরণ অনুষ্ঠানের। সকাল ৯:০০টায় কলেজের সাংকৃতিক ক্লাব ‘নন্দন কাননের’ শিল্পিদের পরিবেশনায় বৈশাখী সংগীত,এসো হে বৈশাখ,এসো,এসো…মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠানের।লোকজ সংগীত পরিবেশন করেন ছায়ানটের শিক্ষক মহিতোষ ম-ল ও শারমিন জাহান আশা।এছাড়াও কবিতা আবৃত্তি করেন জিল্লুর রহমান।অধ্যক্ষ আরিফ আহমদ তাঁর বক্ত্যবে বলেন কোমলমতি শিক্ষার্থীদের আমাদের ঐতিহ্য,কৃষ্টির সাথে পরিচিত করতেই আমাদের এই আয়োজন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোহাম্মদ দেলোয়ার হোসেন মৃধা,আহবায়ক আয়নাল হক ও ক্লাব মডারেটর ফয়সাল বার্ক প্রমূখ। পহেলা বৈশাখ উপলক্ষে কলেজ ক্যাম্পাসে বর্ণিল বৈশাখী মেলার আয়োজন করা হয়।

মহান স্বাধীনতা দিবস উদযাপিত 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষে গত ২৬ মার্চ কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয় বিতর্ক প্রতিযোগিতা,আলোচনা ও সাংকৃতিক অনুষ্ঠান।কলেজের সাংকৃতিক ক্লাব নন্দন কাননের শিল্পিরা পরিবেশন করে মনোজ্ঞ সাংকৃতিক অনুষ্ঠান।এছাড়াও স্বধীনতা দিবসের উপর আলোচনায় অংশগ্রহণ করেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জিনাত আরা হক,ক্লাব মডারেটর ফয়সাল বার্ক ও অনুষ্ঠানের আহবায়ক মিলন কান্তি। কবিতা আবৃত্তি করেন ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক জিল্লুর রহমান। অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ আরিফ আহমদ তাঁর বক্তেব্যে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার আহবান জানান।এজন্য তিনি শিক্ষার্থদের বেশিবেশি মুক্তিযুদ্ধের বই পড়ার তাগিদ দেন। অনুষ্ঠান অধ্যক্ষ আরিফ আহমদ ‘স্বধীনতার অগ্রযাত্রা’ নামে একটি দেয়ালিকার উদ্বোধন করেন।

বিদায় সংবর্ধনা-২০১৯ 

গত ২৫ মার্চ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ২০১৯ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী ১৩০৭ জন শিক্ষার্থীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠান।উক্ত অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরীক্ষার পূর্ব প্রস্তুতি এবং পরীক্ষার হলে করণীয় বিষয়ে বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ এবং উপাধ্যক্ষ মোহাম্মদ দেলোয়ার হেসেন মৃধাসহ বিভিন্ন বিভাগের সিনিয়র শিক্ষকবৃন্দ। বিদায় অনুষ্ঠানে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে ফোল্ডার এবং কলেজ বর্ষিকী “একবিংশ” দেয়া হয়।

অধ্যক্ষ মাহাফুজুল হক শাহীন স্যারের ৬ষ্ঠ স্মরণসভা 

গত ২৪ মার্চ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ঢাকা ইমপিরিয়াল কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও মরহুম ।সকাল ৬.৪০ মিনিটে অধ্যক্ষ স্যারের কবর জিয়ারতের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ৯.৩০টায় অনুষ্ঠিত কোরআন খানি ও মিলাদ মাহফিল। সকাল ১১.০০টায় অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নটরডেম বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক সুশান্ত সরকার এবং সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ। এছাড়াও মাহফুজুল হক স্যারের কর্মময় জীবনের উপর আলোচনা করেন উপাধ্যক্ষ মোহাম্মদ দেলোয়ার হোসেন মৃধা,মোঃ আনোয়ার হোসেন,অনিল চন্দ্র নাথ,মোঃরেজাউল করিম ভুয়া,আয়নাল হক,আব্দুছ ছালাম খান চৌধুরী,ড.সেলিনা জেসমিন, মো: সাখাওয়াত হোসেন,ফয়সাল বার্ক, অনিরুদ্ধ ঘোষ এবং মরহুম অধ্যক্ষ মাহাফুজুল হক শাহীন স্যারের ছোট ছেলে সাদিক হক দিব্য।আলোচনা অনুষ্ঠান শেষে অধ্যক্ষ স্যারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অতিথিরা।

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস 

গত ১৭ মার্চ ঢাকা ইমপিরিয়াল কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯।শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন গোলাম মাহবুব ফাহাদ। কলেজ অধ্যক্ষ জনাব আরিফ আহমদে-এর সভাপতিত্বে অনষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপধ্যক্ষ মোহাম্মদ দেলোয়ার হোসেন মৃধা,শাহান আরা হোসাইন,শামীম আহসান,নাসরিন সুলতানা,নাদির হোসেন,এমদাদুল হক,কমরুজ্জামান ভূঞা,ফয়সাল বার্ক।এছড়ারাও অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন এ.টি.এম জাহাঙ্গীর ও মিলন কান্তি এবং কবিতা আবৃত্তি করেন কামরুজ্জামান রিপন ও শাকিবুল হক শিকদার।পুরো অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন অনিরুদ্ধ ঘোষ।

৪৭তম মহান বিজয় দিবস উদযাপন 

বিগত ১৬ই ডিসেম্বর, ২০১৮ তারিখে ঢাকা ইমপিরিয়াল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ৪৭তম মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালা। অনুষ্ঠানের মধ্যে ছিল মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, মুক্তিযুদ্ধের উপর নির্মিত ডকুমেন্টারি ‘মুক্তির গান’, রণাঙ্গনের মুক্তিযোদ্ধার কথা শোনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা লেঃ কর্নেল এস আই এম নূরুন্নবী খান বীরবিক্রম (অবঃ)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের ১০০টি দুর্লভ চিত্র স্থান পায়। দিনব্যাপী অনুষ্ঠানের সবশেষে ছিল কলেজের সাংস্কৃতিক ক্লাব নন্দন কাননের উদ্যোগে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০১৮

বিগত ১২/১২/২০১৮ তারিখে ঢাকা ইমপিরিয়াল কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা ইমপিরিয়াল কলেজ গভর্নিং বডির সভাপতি অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া। পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়-এর উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মশিউর রহমান। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য আলহাজ্ব মোঃ ওয়ালীউল্লাহ, এফসিএ, শ্রী স্বদেশ রঞ্জন সাহা, এফসিএ, এফসিএস, জনাব মাজহারুল ইসলাম, জনাব এস. এম. মিজানুর রহমান প্রমুখ। পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা ওড়ানো, জাতীয় সংগীত, কলেজ সংগীত এবং রোভার স্কাউটদের কুচকাওয়াজের মধ্য দিয়ে ক্রীড়া প্রতিযোগিতার শুরু হয়। প্রতিযোগিতায় ২৭টি ইভেন্টে মোট তিনশত জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ক্রীড়া প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ ছিল ‘যেমন খুশি তেমন সাজো’ ইভেন্টটি। এ ইভেন্টে যেমন ছিল বৈচিত্রের ছাপ, তেমনি জনজীবনের সমসাময়িক সমস্যাগুলোও রসাত্মকভাবে উপস্থাপিত হয়। বিজয়ীদের মধ্যে একজন ছাত্র এবং একজন ছাত্রী একক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

বন্ধুসভার নতুন কমিটি গঠন

গত ১৮/১২/২০১৮ তারিখে অনুষ্ঠিত হয় ঢাকা ইমপিরিয়াল কলেজ বন্ধুসভার ২০১৮-২০১৯ সালের নতুন কমিটি গঠন শীর্ষক সাংগঠনিক সভা। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বন্ধুসভা পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক রশিদুল হাসান, সাহিত্য সম্পাদক সাইদুল হাসান, ঢাকা ইমপিরিয়াল কলেজের ক্লাব মডারেটর ফয়সাল বার্ক এবং ঢাকা ইমপিরিয়াল কলেজ বন্ধুসভার সমন্বয়কারী মোরশেদ আলম শিশির। উক্ত সাংগঠনিক সভায় ২০১৮-২০১৯ সালের ২৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

৬ষ্ঠ সার্ক শিক্ষাসফর

ঢাকা ইমপিরিয়াল কলেজ ট্যুর ক্লাবের উদ্যোগে বিগত ১৬ নভেম্বর, ২০১৮ থেকে ২৫ নভেম্বর, ২০১৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয় ঢাকা ইমপিরিয়াল কলেজের ৬ষ্ঠ সার্ক শিক্ষাসফর। কলেজের একাদশ শ্রেণির ২০ জন শিক্ষার্থী ও ০৫ জন শিক্ষক এই শিক্ষাসফরে অংশগ্রহণ করেন। ট্যুরের অভিযাত্রী দলের সঙ্গে অংশগ্রহণ করেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ এবং ট্যুর পরিচালনা করেন ট্যুর ক্লাবের প্রেসিডেন্ট সাগর ভট্টাচার্য্য। সার্ক ট্যুরের অংশ হিসেবে অভিযাত্রী দল ভারতের দার্জিলিং এবং ভূটানের পারো ও থিম্পু শহরের বিভিন্ন সৌন্দর্যম-িত স্থান পরিদর্শন করে। সার্ক শিক্ষাসফরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ছিল ২১ নভেম্বর, ২০১৮ তারিখে ভূটানের রয়েল থিম্পু কলেজ পরিদর্শন এবং শিক্ষা বিষয়ক মতবিনিময় সভায় অংশগ্রহণ।

প্রিন্সিপালস এ্যাওয়ার্ড

বিগত ১৫/১১/২০১৮ তারিখে কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ফার্স্ট টার্ম ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের প্রিন্সিপ্যালস্ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ০৫ জন করে মোট ১৫ জন কৃতী শিক্ষার্থীকে এই সম্মানজনক পুরস্কার প্রদান করা হয়।

রক্তদান কর্মসূচি

বিগত ১১/১০/২০১৮ তারিখে ঢাকা ইমপিরিয়াল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় রক্তদান কর্মসূচি। লায়ন্স ক্লাব অব ঢাকা ইমপিরিয়াল এবং কোয়ান্টাম ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠিত এই রক্তদান কর্মসূচি থেকে ৫০০ ব্যাগ রক্ত সংগৃহীত হয়।

001 (1)-min

বর্ণাঢ্য নবীন বরণ

বর্ণাঢ্য নবীন বরণ -‘আমি জেনেছি, শিক্ষার্থীদেরকে মেধায় ও মননে আধুনিক নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এ কলেজ সুনাম অর্জন করেছে, আমার এলাকায় এমন একটি কলেজ থাকায় আমি আনন্দবোধ করছি’ গত ৩১ জুলাই, ২০১৮ তারিখে অনুষ্ঠিত ঢাকা ইমপিরিয়াল কলেজের ২৩তম ব্যাচের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ১১ আসনের মাননীয় এমপি জনাব রহমত উল্লাহ এ কথা বলেন। বিশেষ অতিথির বক্তব্য বিশিষ্ট সাহিত্যিক জনাব আনিসুল হক ছোট ছোট রসাত্মক শিক্ষামূলক গল্প বলে নবীনদের আনন্দ দেন। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. সাজাহান মিয়া বলেন, ‘ঢাকা ইমপিরিয়াল অত্যন্ত সম্ভাবনাময় একটি কলেজ, এ কলেজের শৃঙ্খলা ও লেখা পড়ার মান অত্যন্ত উচ্চমানের।’

বর্ণাঢ্য এই নবীন বরণ অনুষ্ঠানটি ১৪৮২জন নবাগত ছাত্র-ছাত্রী, শিক্ষক, অতিথি এবং কলেজ পরিচালনা পরিষদের সদস্যগণ উপভোগ করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে কলেজের সাংস্কৃতিক ক্লাব নন্দন কাননের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শিক্ষা সফর-২০১৮

ঢাকা ইমপিরিয়াল শিক্ষা সফর-২০১৮ – ঢাকা ইমপিরিয়াল কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নিয়ে গত ২৩-২৭ জানুয়ারি, ২০১৮ ৫ দিনব্যাপী আনন্দঘন শিক্ষা সফর সম্পন্ন করলো ইমপিরিয়াল ট্যুর ক্লাব। বান্দরবন-রাঙামাটি-চট্টগ্রামের ঐতিহ্যপূর্ণ মনোরম দর্শনীয় স্থানগুলো পর্যায়ক্রমে ঘুরে ঘুরে উপভোগ করে অভিযাত্রী দল। অধ্যক্ষসহ অন্যান্য শিক্ষকগণ সজীব সতেজ উচ্ছ্বল এই তরুন শিক্ষার্থীদের নিয়ে নির্বিঘে আনন্দে কাটিয়ে দেন শিক্ষাসফরের দিনগুলো। কলেজের অধ্যক্ষ জনাব আরিফ আহমদ বলেন, ‘এ কলেজ প্রতিবছরই সুন্দরবনে শিক্ষার্থীদের নিয়ে সফর করে, একটু বৈচিত্র আনার জন্যই এবার পাহাড়ী অঞ্চলে এলাম।’

এই ক্লাব কলেজ অভ্যন্তরে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন সভা, সেমিনারের আয়োজন করে এবং আন্তঃস্কুল ও কলেজ পর্যায়ে প্রজেক্ট প্রদর্শনের আয়োজন করে। এছাড়াও অন্যান্য প্রতিষ্ঠান আয়োজিত এবং জাতীয় পর্যায়ের বিজ্ঞান বিষয়ক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এ কলেজের যে-কোনো আগ্রহী শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

আনন্দঘন বনভোজন

 

প্রতিবছরের মত এবারও ২০ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখে গাজীপুরের আকর্ষণীয় পিকনিক স্পট অঙ্গণায় অনুষ্ঠিত হলো ঢাকা ইমপিরিয়াল কলেজের বার্ষিক বনভোজন। দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল বসন্ত বরণ, পিঠা উৎসব, শিক্ষক ও ছাত্রদের ক্রিকেট খেলা প্রতিযোগিতা ও র‌্যাফেল-ড্র ইত্যাদি। স্বতঃস্ফূর্তভাবে আড্ডা দেয়া ছবি তোলা আর ঘোরাঘুরিতে মেতেছিল বনভোজনে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীসহ সকলে।

স্বাধীনতা দিবস উদ্যাপন

আমাদের স্বাধীনতা আমাদের অহংকার। ২৬ মার্চ আলোচনা ও সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্যাপিত হলো স্বাধীনতা দিবস অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন জনাব মোঃ নাজিমুল হক হক্কানী। অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন, কলেজের অধ্যক্ষ জনাব আরিফ আহম্মদ।

অনার্স কোর্সের শুভযাত্রা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা ইমপিরিয়াল কলেজে শুরু হলো বিবিএ (অনার্স) ও বিএ (অনার্স) শ্রেণির দুটি বিভাগের পদযাত্রা। ২০১৭-১৮ সেশনে হিসাববিজ্ঞান বিষয়ে বিবিএ (অনার্স) এবং ইংরেজি বিষয়ে বিএ (অনার্স) অত্যন্ত সুপরিকল্পিতভাবে শুভ সূচনা করলো এ কলেজ। এ বছরেই বাংলা ও ব্যবস্থাপনা বিষয়েও অনার্স খোলা হচ্ছে। পর্যায়ক্রমে এ কলেজের আরো অনেকগুলো বিষয়ে অনার্স খোলার প্রক্রিয়া চলছে। বিগত ৭ জানুয়ারি, ২০১৮ তারিখে হিসাববিজ্ঞান (অনার্স) এবং ইংরেজি (অনার্স) বিভাগের নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম দিয়ে শুরু হয় স্নাতক (সম্মান) শ্রেণির শুভযাত্রা।

বিজ্ঞান অলিম্পিয়াড

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি গত ২২ জানুয়ারি, ২০১৮ তারিখে এ কলেজে আয়োজন করে বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা। পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, ও জীববিজ্ঞান বিষয়ে দুটি গ্রুপে ৫২টি স্কুল ও কলেজের ১০৫৪ জন বিজ্ঞান মনস্ক শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। দিনব্যপী এ অনুষ্ঠানের প্রথম পর্বে বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা এবং দ্বিতীয় পর্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠান পরিচালিত হয়। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো একটুখানি বিজ্ঞান। বাংলাদেশ বিজ্ঞান একাডেমি পরিচালক ড. এম এ মাজেদ সারাদিন এই ক্ষুদে বিজ্ঞানীদের সাথে সময় কাটান।

 

ডিবেট কর্মশালা

সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে গত ১৬ নভেম্বর অনুষ্ঠিত হলো ডিবেট কর্মশালা অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অনুষ্ঠানটিও উদ্বোধন করেন এবং কর্মশালাটির মূল বক্তা ছিলেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের সেক্রেটারী শাকিল মাহবুব। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠান

গত ২৫ মার্চ ২০১৮ তারিখে কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় ২০১৮ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার ১৪২৪ শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়। দু’টি পর্বের অনুষ্ঠানে ১ম পর্বে পরীক্ষার্থীদের জন্য কোরআনখানি, দোয়া মোনাজাত পরিচালিত হয় এবং ২য় পর্বে আলোচনায় অধ্যক্ষসহ সংশ্লিষ্ট শিক্ষকগণ নির্দেশমূলক বক্তব্য দেন।

স্মরণসভা

২৪ মার্চ, ২০১৮ ছিলো প্রয়াত অধ্যক্ষ অধ্যাপক মাহফুজুল হক মহোদয়ের ৫ম মৃত্যুবার্ষিকী। উক্ত দিনে কলেজ অডিটরিয়ামে কলেজ অধ্যক্ষসহ শিক্ষকগণ, তাঁর স্ত্রী ও তাঁর শুভাকাঙ্খীগণ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিভিন্ন অবদানের কথা বক্তব্যে উল্লেখ করেন। এর আগে তাঁর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধাঞ্জলী জানানো হয়।

আনন্দমুখর র‌্যাগ -ডে

‘নিজেদের উদ্যোগে এ ধরনের অনুষ্ঠানে আয়োজনের মধ্য দিয়ে তোমাদের মধ্যে গড়ে উঠবে আত্মবিশ্বাস আর নেতৃত্বের গুণাবলী’ গত ৩ ফেব্রুয়ারি, ২০১৮ র‌্যাগ-ডে অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ জনাব আরিফ আহমদ এ কথা বলেন। এই দিন শিক্ষার্থীরা স্মৃতিচারণ করে এবং নাচে গানে মাতিয়ে রাখে পুরো অনুষ্ঠান। অনুষ্ঠানে সংশ্লিষ্ট সেশনের সকল শিক্ষার্থী ও কলেজের শিক্ষকগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য প্রতিটি সেশনের সমাপ্তিতে আনন্দঘন পরিবেশে র‌্যাগ-ডে উদ্যাপন এ কলেজের একটি অন্যতম বৈশিষ্ট্য বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা মানবিক বিভাগের শিক্ষার্থীরা কর্তৃপক্ষের তত্ত্ববধানে নিজেদের উদ্যোগে র‌্যাগ-ডে আয়োজন করে।

সরস্বতী পুজা উদ্যাপন

গত ২২ জানুয়ারি ১৮ তারিখে কলেজ অডিটরিয়ামে উদ্যাপিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বর্তী পুজা উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ গভর্নিং বডির সম্মানিত সদস্য শ্রী স্বদেশ রঞ্জন সাহা এফসিএ বিশেষ অতিথি ছিলেন কলেজ অধ্যক্ষ আরিফ আহমদ। একলেজের শিক্ষক শিক্ষার্থী ছাড়াও এলাকার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায় এ পুজা উৎসব উপভোগ করেন।