Spoken english

ইমপিরিয়াল তার্কিক সভা

ঢাকা ইমপিরিয়াল কলেজের বিতর্ক বিষয়ক ক্লাব তার্কিক সভা। জ্ঞানানুরাগী মানুষ প্রতিনিয়ত সত্যকে অনুসন্ধান করে চলে। এ সত্যের আবিষ্কার করা যায় যুক্তির মাধ্যমে। তাই ছাত্র-ছাত্রীদের যুক্তিবাদী ও বাগ্মী করে গড়ে তোলার লক্ষ্যে এই ক্লাবটি প্রতিষ্ঠিত হয়েছে। এ ক্লাব কলেজ অভ্যন্তরে নিয়মিত বিতর্ক চর্চা, বিতর্ক প্রতিযোগিতা ও বিতর্ক কর্মশালার মাধ্যমে পারদর্শী বিতার্কিক সৃষ্টি করে। এছাড়াও আন্তঃকলেজ ও কলেজ পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ ও কর্মশালার আয়োজন করে এবং টেলিভিশন বিতর্ক ও জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

ইমপিরিয়াল তার্কিক সভা শিক্ষার্থীদের যুক্তিচর্চায় উৎসাহিত করে জ্ঞানকে সমৃদ্ধ করে এবং মুক্তবুদ্ধির প্রকাশ ঘটাতে সাহায্য করে এবং শিক্ষার্থীদের উচ্চারণ ও বাচনভঙ্গিকে শৈল্পিক রূপ দেয়ার চেষ্টা করে। এ কলেজের যে-কোনো আগ্রহী শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

ইমপিরিয়াল সায়েন্স ওয়ার্ল্ড

সায়েন্স ওয়ার্ল্ড ঢাকা ইমপিরিয়াল কলেজের বিজ্ঞান বিষয়ক ক্লাব। আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। তাই শিক্ষার্থীদের বৈজ্ঞানিক কর্মকাণ্ডে উৎসাহিত করার জন্য এ ক্লাবটি প্রতিষ্ঠিত হয়েছে। এ ক্লাবটির উদ্দেশ্য হলো ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানমনস্ক করা এবং বিজ্ঞান চর্চায় উৎসাহিত করে তাত্তি¡ক ও ব্যবহারিক ক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞানের উৎকর্ষ বাড়ানো।

এই ক্লাব কলেজ অভ্যন্তরে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন সভা, সেমিনারের আয়োজন করে এবং আন্তঃস্কুল ও কলেজ পর্যায়ে প্রজেক্ট প্রদর্শনের আয়োজন করে। এছাড়াও অন্যান্য প্রতিষ্ঠান আয়োজিত এবং জাতীয় পর্যায়ের বিজ্ঞান বিষয়ক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এ কলেজের যে-কোনো আগ্রহী শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

science fair
3

ইমপিরিয়াল নন্দন কানন

শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা ও মানসিক বিকাশের প্রতি লক্ষ্য রেখে ঢাকা ইমপিরিয়াল কলেজে প্রতিষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক ক্লাব নন্দন কানন। সংস্কৃতি চর্চার মাধ্যমে শিক্ষার্থীর মননের বিকাশ ঘটিয়ে দেশীয় সংস্কৃতির প্রতি শিক্ষার্থীদের অনুরাগী করা, বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে বিনোদন ও নির্মল আনন্দের ব্যবস্থা করার উদ্দেশ্যে এ ক্লাবের জন্ম হয়েছে।

এই ক্লাব কলেজ অভ্যন্তরে সংস্কৃতি চর্চা ও প্রতিযোগিতার আয়োজন করে এবং কলেজের বাইরেও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। কলেজ অভ্যন্তরে ক্লাবটি দেশের বিভিন্ন জাতীয় দিবস উদ্যাপনের আয়োজন করে। এছাড়া কলেজের নবীন বরণ, বিদায় সংবর্ধনা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান, কৃতিশিক্ষার্থী সংবর্ধনা ইত্যাদি আয়োজনে এ ক্লাবের উদ্যোগেই সাংস্কৃতিক কর্মকাণ্ড অনুষ্ঠিত হয়। এ কলেজের যে-কোনো শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

ইমপিরিয়াল নবলিখন

নবলিখন ঢাকা ইমপিরিয়াল কলেজের সাহিত্য বিষয়ক ক্লাব। ব্যক্তি জীবন ও সমাজ জীবন নিয়ে মানুষের মনে নানাবিধ চিন্তা-ভাবনা দাগ কাটে। তাদের এই সুপ্ত ভাবনাকে ভাষা, ছন্দ, অলঙ্কার দিয়ে মানসিক বিনোদনে রূপান্তরিত করে সাহিত্য। বিন্দু বিন্দু সাহিত্যচর্চার মধ্য দিয়ে বেরিয়ে আসতে পারে বড় কোন সাহিত্য প্রতিভা। এই উদ্দেশ্যকে সামনে রেখে ইমপিরিয়াল কলেজে প্রতিষ্ঠিত হয়েছে এই ক্লাবটি।

এই ক্লাবটি শিক্ষার্থীর মধ্যে সৃজনশীল প্রতিভা বিকাশের লক্ষ্যে লেখার অভ্যাস গড়ে তোলে। আর তাই ক্লাবটি নিয়মিত দেয়ালিকা, ত্রৈমাসিক লিটল ম্যাগাজিন, বিশেষ দিবস উপলক্ষে ম্যাগাজিন, কলেজ বার্ষিকী ইত্যাদি প্রকাশ করে। এছাড়াও অভ্যন্তরীণ ও জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করে। কলেজের প্রত্যেক শিক্ষার্থীই এই ক্লাবের সদস্য।

path-chakra
club

ইমপিরিয়াল ইনফরমেশন টেকনোলজি ক্লাব (IITC)

আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। তথ্যপ্রযুক্তি আজ বিশ্বকে এক পরিবারে পরিণত করেছে। কম্পিউটারের যথাযথ ব্যবহারের মাধ্যমে বিশেষ যে কোন জায়গার তথ্য সংগ্রহ করে শিক্ষার্থী যেন তার জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করতে পারে সে লক্ষ্যেই ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছে ইমপিরিয়াল ইনফরমেশন টেকনোলজি ক্লাব  (IITC)
এ ক্লাবের উদ্দেশ্য শিক্ষার্থীকে চলমান বিশ্বের তথ্য সহজে আয়ত্ত করানো, পারস্পরিক যোগাযোগের মাধ্যমে সম্পর্কের উন্নয়ন এবং কম্পিউটার পরিচালনায় দক্ষতা বৃদ্ধি করানো। এ ক্লাবটি শিক্ষার্থীদের লেখা নিয়ে অনলাইনে নিয়মিত ওঞ ম্যাগাজিন প্রকাশ করে। এ কলেজের যে-কোনো আগ্রহী শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

ইমপিরিয়াল রোভার স্কাউট

ছাত্র-ছাত্রীদের মানবতাবাদী ও বিশ্ব ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ করার জন্য ঢাকা ইমপিরিয়াল কলেজে রোভার স্কাউট কার্যক্রম চালু রয়েছে।

কলেজ অভ্যন্তরে যে কোন অনুষ্ঠানে শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন, কলেজে আগত অতিথিদের গার্ড অব অনার প্রদানসহ নানাবিধ কাজ করে থাকে এই ক্লাবের সদস্যরা। এছাড়াও রক্তদান কর্মসূচিতে অংশগ্রহণ ও জাতীয় দুর্যোগের সময় অসহায় আর্ত-পীড়িত মানুষের পাশে দাঁড়ায় এ ক্লাবের সাহসী স্কাউটরা।

tour

ইমপিরিয়াল ট্যুর ক্লাব

বিশিষ্ট লেখক সৈয়দ মুজতবা আলী লিখেছিলেন-“মানুষ বই পড়ে এবং ভ্রমণ করে-এই দুইভাবে জ্ঞানার্জন করতে পারে”। ঢাকা ইমপিরিয়াল কলেজ একাডেমিক শিক্ষার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের জ্ঞানের পরিধিকে সমৃদ্ধ করার জন্য এবং নির্মল বিনোদনের জন্য ‘ট্যুর ক্লাব’-এর প্রতিষ্ঠা করেছে। এই ক্লাবটি শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে শিক্ষাসফরের আয়োজন করে থাকে।

শিক্ষাসফরের মাধ্যমে ক্লাবটি দেশের ঐতিহ্যপূর্ণ স্থানসমূহের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয় এবং সার্কভুক্ত দেশসমূহে শিক্ষাসফরের ব্যবস্থা করে। এই ভ্রমণের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে কষ্টসহিষ্ণুতা, বন্ধুত্ব ও পারিপার্শ্বিক অবস্থার সাথে খাপ খাইয়ে নেয়ার অভ্যাস গড়ে ওঠে।

ইমপিরিয়াল পাঠচক্র

সাহিত্য পঠন ও আলোচনা বিষয়ক ক্লাব ‘পাঠচক্র’। একটি ভাল বই একজন ভাল বন্ধুর মতো সঙ্গ দেয়, একজন গুণী মানুষের মতো পথ নির্দেশনা দেয়, একটি প্রদীপ্ত শিখার মতো মনের জগতে আলো ছড়ায়। তাই ঢাকা ইমপিরিয়াল কলেজ সিলেবাসভুক্ত বইয়ের বাইরেও শিক্ষার্থীদের পাঠাভ্যাস তৈরি করতে প্রতিষ্ঠা করেছে ‘আলোকিত হও আলো ছাড়াও’ এই শ্লোগানে নিয়ে বইপড়া কর্মসূচি বিষয়ক ক্লাব পাঠচক্র।

এই ক্লাব বিশ্বের বিখ্যাত লেখকদের বিখ্যাত বেশ কিছু বই শিক্ষার্থীদের পাঠের জন্য লাইব্রেরিতে সংরক্ষণ করেছে। প্রত্যেক শিক্ষার্থী কার্ড করে সপ্তাহে একটি করে বই পড়ার সুযোগ পায়। একজন শিক্ষার্থী একটি শিক্ষাবর্ষে ১৬-২০টি বইপড়ার সুযোগ পেয়ে থাকে। সপ্তাহে একদিন পঠিত সাহিত্যের উপর দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এভাবে সহজেই একজন শিক্ষার্থীর বইপড়ার অভ্যাস গড়ে ওঠে এবং মনের জগৎ হয় আলোকিত। এ কলেজের যে-কোনো শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

ইমপিরিয়াল ক্যারিয়ার গাইডেন্স ক্লাব

শিক্ষার্থীদের নিজ নিজ ক্যারিয়ার সম্পর্কে সঠিক কাউন্সেলিং দিয়ে জীবনবোধে উদ্বুদ্ধ করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে ক্যারিয়ার গাইডেন্স ক্লাব। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বের বাস্তবতাকে সামনে রেখে এ ক্লাবটি শিক্ষার্থীদের মধ্যে ভবিষ্যত জীবনের একটি মনোছবি তুলে ধরে। যাতে করে লেখাপড়ায় মনোযোগী হয়ে নিজ নিজ প্রতিভার বিকাশ ঘটিয়ে শিক্ষার্থী আত্ম-উন্নয়নে সচেষ্ট হয় এবং ক্যারিয়ার সচেতন হয়।

এছাড়াও অমনোযোগী ও হতাশাগ্রস্থ শিক্ষার্থীদের সমস্যা জেনে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে জীবন সম্পর্কে সঠিক দিকনির্দেশনা দেয়ার চেষ্টা করে এ ক্লাবটি।

ইমপিরিয়াল স্পোর্টস ক্লাব

শারীরিক বিকাশের অন্যতম শর্ত ক্রীড়াচর্চা করা। ক্রীড়া চর্চার মধ্যদিয়ে শিক্ষার্থীর মানসিক ও শারীরিক বিকাশ তরান্বিত হয়। শিক্ষার্থীদের শরীর চর্চায় উদ্বুদ্ধ করে ক্রীড়া চর্চার জন্য এ কলেজে প্রতিষ্ঠিত হয়েছে স্পোর্টস ক্লাব। এ ক্লাবের উদ্দেশ্য হলো শৃঙ্খলাপূর্ণ আনন্দময় বিনোদনের মধ্যদিয়ে জাতীয় পর্যায়ে ক্রীড়াবিদ তৈরি করা।

এ ক্লাবটি কলেজে অভ্যন্তরীণ বার্ষিক ক্রীড়া চর্চা ও প্রতিযোগিতার আয়োজন করে। এ ছাড়াও জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

DIC_11
Photography Club

ইমপিরিয়াল ফটোগ্রাফিক সোসাইটি

একটি সুন্দর ছবি বাস্তব চিত্রের কাছাকাছি। ছবি তোলা অনেকেরই শখের বিষয়। তাই শিক্ষার্থীদের ছবি তোলার কলাকৌশল শেখানোর জন্য এ কলেজে রয়েছে একটি ‘ইমপিরিয়াল ফটোগ্রাফিক সোসাইটি’। প্রকৃতির নৈসর্গিক দৃশ্য এবং ঐতিহ্যবাহী স্থান ও বস্তুসমূহের ছবি তোলা, সংরক্ষণ এবং প্রদর্শন করা এ ক্লাবটির কার্যক্রমের অংশ।

এ কলেজের যে কোন শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে। এখানে আগ্রহী শিক্ষার্থীদেরকে ফটোগ্রাফিক কোর্স করানো হয়। এছাড়াও ক্লাবটি বিভিন্ন ডকুমেন্টারিসহ নানাবিধ শিক্ষামূলক ফিল্ম প্রদর্শনের ব্যবস্থা করে।

ইমপিরিয়াল থিয়েটার

শিক্ষার্থীদের অভিনয় প্রতিভার পরিস্ফুটন ও উৎকর্ষ সাধনের লক্ষ্যে ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে ইমপিরিয়াল থিয়েটার। আগ্রহী শিক্ষার্থীরা এ ক্লাবের সদস্য হতে পারে। এই সদস্যদেরকে ইমপিরিয়াল থিয়েটার পরিচালিত প্রশিক্ষণ স্কুলের মাধ্যমে অভিনয় শেখানো হয়।

এ ক্লাবটি প্রতিবছর শিক্ষার্থীদের অংশগ্রহণে ১/২টি মঞ্চ নাটক প্রযোজনা ও পরিচালনা করে এবং কলেজের বিভিন্ন অনুষ্ঠানে শিক্ষামূলক ও বিনোদনমূলক নাটক মঞ্চস্থ করে। এ ছাড়াও ক্লাবটি অভিনয় প্রতিযোগিতার আয়োজন করে।

Theater Club
Dhoritri Club

ইমপিরিয়াল ধরিত্রী

ধরিত্রী পরিবেশ বিষয়ে সচেতনতামূলক একটি ক্লাব। পরিবেশ দূষণ বর্তমানে বাংলাদেশের জন্য একটি ভয়ঙ্কর হুমকিস্বরূপ। পরিবেশ দূষিত হচ্ছে বিভিন্নভাবে। এ বিষয়ে সকলের সচেতন হওয়া অত্যন্ত জরুরি। পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই ঢাকা ইমপিরিয়াল কলেজে প্রতিষ্ঠিত হয়েছে ‘ধরিত্রী’ নামক ক্লাবটি।

শিক্ষার্থীদের বাড়ি, মহল্লা, বিদ্যালয়সহ চারপাশের সব ধরনের পরিবেশকে পরিচ্ছন্ন রাখার জন্য শিক্ষার্থীদের উদ্যোগী করা এবং অন্যকে সচেতন করা এ ক্লাবের উদ্দেশ্য। এ লক্ষ্যে পরিবেশ বিষয়ে সভা, সেমিনার, শোভাযাত্রা ইত্যাদি অনুষ্ঠানাদির ব্যবস্থা করে। শিক্ষার্থীদেরকে বৃক্ষরোপণে উৎসাহী করা হয়। এ কলেজের যে কোন শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

ইমপিরিয়াল জ্ঞান অন্বেষণ

জ্ঞান অন্বেষণ সাধারণ জ্ঞান চর্চার ক্লাব। শিল্প, সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি এবং পরিবর্তনশীল সমাজের বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীর জ্ঞানের গভীরতা এবং জানার পরিধি বাড়ানোর লক্ষ্যে ঢাকা ইমপিরিয়াল কলেজে প্রতিষ্ঠিত হয়েছে ‘জ্ঞান অন্বেষণ ক্লাব’। সাধারণ জ্ঞান চর্চা শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষাগুলোতে এগিয়ে থাকা এবং চাকুরির ক্ষেত্রে অত্যন্ত সহায়ক।

এই ক্লাবের সদস্যরা বাংলাদেশ টেলিভিশন, এটিএন বাংলাসহ বিভিন্ন প্রতিষ্ঠান আয়োজিত সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। যে কোন শিক্ষার্থী এ ক্লাবের সদস্য হতে পারে।

Knowledge
blood donation

ইমপিরিয়াল সমাজসেবা ও স্বেচ্ছাসেবামূলক ক্লাব

আর্তমানবতার সেবায় শিক্ষার্থীদের উদ্যমী করার লক্ষ্যে এবং মানবতাবোধে জাগ্রত করার উদ্দেশ্যে ঢাকা ইমপিরিয়াল কলেজ সমাজকল্যাণ ও স্বেচ্ছাসেবামূলক ক্লাব প্রতিষ্ঠিত করেছে। যে কোন দুর্যোগে অসহায়দের সাহায্যে এগিয়ে যাওয়া এ ক্লাবের উদ্দেশ্য।

এ ক্লাবটি রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ, দুর্যোগকালে ত্রাণ ও পুনর্বাসন প্রভৃতি সেবামূলক কর্মসূচিতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে কাজ করে। কলেজের অভ্যন্তরীণ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, বনভোজন ইত্যাদিতে এ ক্লাবের সদস্যরা স্বেচ্ছাসেবামূলক কাজ করে।

ইমপিরিয়াল ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। এই ভাষা ভালোভাবে রপ্ত করতে না পারলে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা অসম্ভব। ঢাকা ইমপিরিয়াল কলেজ ছাত্র-ছাত্রীদের ইংরেজি শিক্ষার প্রতি আগ্রহী ও ইংরেজি ভাষার জ্ঞানকে সমৃদ্ধ করার জন্য প্রতিষ্ঠা করেছে ‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব’।

এই ক্লাবটি আগ্রহী শিক্ষার্থীদেরকে ইংরেজি চর্চায় উৎসাহী করে এবং সাবলীল ইংরেজি বলার উপযুক্ত করে তোলে। ফলে তাদের পক্ষে উচ্চ মাধ্যমিক স্তরে ও পরবর্তীতে ঈড়সসঁহরপধঃরাব ঊহমষরংয চর্চা সহজ হয়ে যায়।

Spoken english